October 1, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

খুবিতে তিনদিনব্যাপী পাবলিক স্পিকিং ও প্রেজেন্টেশন প্রতিযোগিতা অনুষ্ঠিত

1 min read
দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে

ছবি-দৈনিক ভোরের বার্তা

রোটার‌্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটির উদ্যোগে খুলনা বিশ্ববিদ্যালয়ে তিনদিনব্যাপী পাবলিক স্পিকিং এবং প্রেজেন্টেশন প্রতিযোগিতাটকিং টাইটানসঅনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রথম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিযোগিতাটি দুই অংশে অনুষ্ঠিত হয়।

 

প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন “শুধুমাত্র পাঠ্যপুস্তকের শিক্ষাই নয়, জীবনমুখী দক্ষতাই একজন মানুষকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলে।” এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালকের দপ্তরের উদ্যোগে প্রতি বছরের দ্বিতীয় সপ্তাহে জবফেয়ার আয়োজনের কথাও জানান।

 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মো. শরিফ হাসান লিমন,  সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান প্রফেসর তাসলিমা খাতুন এবং এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক ও চার্টাড রোটার‍্যাক্টর প্রফেসর ড. মতিউল ইসলাম।

 

প্রতিযোগিতার আলোচ্য বিষয় নির্দিষ্ট করে দেওয়া হয়- জলবায়ু পরিবর্তন প্রতিরোধে কার্যক্রম, আন্তর্জাতিক প্রেক্ষিতে তেল সংকট, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, নবায়নযোগ্য শক্তি, বাংলাদেশের শিক্ষাব্যবস্থা, বাংলাদেশের অর্থনৈতিক কাঠামো, বেকারত্বের উপর প্রযুক্তির প্রভাব, চতুর্থ শিল্প বিপ্লব, লিঙ্গ বৈষম্য ও শান্তি এবং ন্যায়বিচারের মধ্যে পারস্পরিক সম্পর্ক।

 

তিনটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত প্রতিযোগিতার বিজয়ী ও রানার্সআপদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতায় পাবলিক স্পিকিংয়ে (বাংলা) ১ম হয়েছেন তামান্না রহমান, ২য় হয়েছেন  মো: রেজওয়ানুল ইসলাম শুভ; ইংরেজিতে ১ম হয়েছেন গায়ত্রী গোপি তমা, ২য় হয়েছেন সাদিয়া জামান আরশি। প্রেজেন্টেশন প্রতিযোগিতায় (ইংরজিতে) ১ম হয়েছেন সাদিয়া জামান, ২য় হয়েছেন শিউলি চাকমা।

 

এছাড়া অনুষ্ঠানের পাবলিক স্পিকিং, প্রেজেন্টেশন ও সিভি রাইটিং সেশনে উপস্থিত ছিলেন দেশের স্বনামধন্য এডুকেশনাল ইউটিউব কন্টেন্ট ক্রিয়েটর ও ই-লার্নিং প্লাটফর্ম টেন মিনিট স্কুলের পরিচিত মুখ সাদমান সাদিক।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটির সভাপতি মেহেরাব হোসেন। তিনি বলেন, ‘রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটি তার প্রতিষ্ঠালগ্ন থেকেই সদস্যদের দক্ষতা নিয়ে কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও কাজের এ ধারা অব্যাহত থাকবে।’

 

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial