September 28, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

সালথায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার ঘর পেলেন ১৩৫টি গৃহহীন পরিবার

1 min read
ভিডিও কনফারেন্সের মাধ্যমে

ছবি-দৈনিক ভোরের বার্তা

দেশের ৩২ হাজার ৯০৪টি গৃহহীন পরিবার ঈদের উপহার  পেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘর উপহার। মঙ্গলবার এগুলো ভূমিহীন ও গৃহহীনদের মধ্যে হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে চাবি হস্তান্তর করলেন তিনি।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩২ হাজার ৯০৪টি গৃহহীন-ভূমিহীন দুস্থ পরিবারের কাছে ঈদ উপহার হিসেবে জমির দলিলসহ বাড়ি হস্তান্তর করলেন।

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া এবারের ঈদ উপহার হিসেবে সারা দেশের ন্যায় ফরিদপুরের সালথায় তৃতীয় পর্যায়ে (ক) শ্রেণী ভুক্ত উপজেলার ৮টি ইউনিয়নের ১৩৫টি গৃহহীন ও ভূমিহীন উপকারভোগীদের মাঝে জমির দলিল ও নির্মিত ঘর হস্তান্তরের শুভ উদ্ভোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে সারা দেশের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমিসহ ও গৃহ প্রদান করেন।

 

উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাছলিমা আকতারের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ওয়াদুদ মাতুব্বর।

 

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মহিলা ভাইস চেয়ারম্যান রুপা বেগম, উপজেলা কৃষি অফিসার জীবাংশু দাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পরিতোষ বাড়ৈ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সালথা থানা অফিসার ইনচার্জ ওসি মোঃ শেখ সাদিক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান ফকির মিয়া, গট্টি ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান লাবলু, আটঘর ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম খান সোহাগ প্রমুখ। এছাড়াও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা- কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

ঘর পেয়ে গট্টি ইউনিয়নের বড় লক্ষণদিয়া গ্রামের  কমেলা বেগম বলেন, আমাদের ঘর ছিলনা ঘর পাইছি এজন্য হাসিনাকে ধন্যবাদ জানাই, তিনি আমাদের মতো অসহায় সসম্বলহীন পরিবারগুলোর পাশে দাঁড়িছেন। এখন আর অন্যের বাড়িতে রাত কাটাতে হবেনা।

 

এখন নিজের বাড়িতেই শান্তিতে ঘুমোতে পারব। কথা হয় আনোয়ারা বেগমসহ আরো অনেকের সাথে। তারাও ঘর পেয়ে অনেক খুশি। তারা বলেন, অনেক কিছু সাহায্য পাইছি, কিন্তু টাকা পয়সা ছাড়া সরকার থেকে ঘর পাব এমন আশা কখনও করিনী। এজন্য আল্লাহর কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করি।

 

এসময় যে ১৩৫টি গৃহহীন পরিবারের মাঝে ঘর প্রদান করা হয়েছে। প্রত্যেকের নামে ২ শতক করে খাস জমি বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতি ঘর নির্মাণ করতে ব্যয় হচ্ছে ২ লক্ষ ৫৯ হাজার ৫০০শত টাকা। পাকা ২টি শয়ন কক্ষ, ১টি রান্না ঘর, বাথরুম ও বারান্দাসহ রঙিন টিনের ছাউনিসহ ঘর নির্মাণ করা হয়েছে।

 

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে ভূমিহীন-গৃহহীনের জন্য জমির মালিকানাসহ এই ঘর নির্মাণ করা হয়েছে। এ ধাপে ৬৫ হাজার ৪৭৪টি পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহারের ঘর। বাকি ঘরগুলো ঈদের পরে দেওয়া হবে।

 

এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপে ১ লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয় ভূমিহীন ও গৃহহীনদের। সেখানে কিছু ঘরে ত্রুটি খুঁজে পায় সরকার। সে কারণে তৃতীয় ধাপের ঘরগুলোর পরিকল্পনায় কিছু পরিবর্তন আনা হয়, যাতে ব্যয় বৃদ্ধি পেয়েছে। আগের তুলনায় ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

নিজস্ব প্রতিবেদন

দৈনিক ভোরের বার্তা

 

 

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial