September 25, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

সুনামগঞ্জে ফুঁটে উঠেছে বিষমুক্ত সবজির বাগান- ওসি ইকবালের সফলতা

1 min read
সবজির বাগান ও ফুলের বাগান করেছেন

ছবি-দৈনিক ভোরের বার্তা

সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর থানার আঙ্গিনা জুরে ফুটেঁ উঠেছে বিষমুক্ত শাক সবজি ফুলের বাগানওসি মো. ইকবাল হোসেনের নেতৃত্বে নবনির্মিত থানা কমপ্লেক্স ভবনের চারপাশের খালি জায়গা জুরে  বিষমুক্ত সবজির বাগান ফুলের বাগান করেছেন কর্মরত পুলিশ সদস্যরা

থানায় ঢুকতেই চোখে পড়ে সবুজের মিলনমেলা যা নজর কাড়ে দর্শনার্থী সহ সকলের । বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন এক ইঞ্চি জায়গাও যেন খালি না থাকে।

সেই নির্দেশনায় সুনামগঞ্জ জেলা পুলিশ সুপার মিজানুর রহমানের  অনুপ্রেরণায় নিজ নিজ কর্মস্থলে ফুল ও সবজির বাগান করার উদ্যোগ নিয়েছেন পুলিশ প্রশাসন তারই ধারা বাহিকথায় সুনামগঞ্জ জেলার প্রতিটি থানায় শীত মৌসুমে ফুল ও সবজি বাগানে সাজানো হচ্ছে প্রতিঠি থানার আঙ্গিনাগুলো।

সুন্দর পরিবেশে প্রতিটি বিকেলে আনন্দ উপভোগ করতে দর্শনার্থীদেরও দেখাযায় এসব বাগানে। এছাড়াও  সর্বস্বরের মানুষের যেন মনকেড়েছে থানা গুলি। ফুল বাগপানের পাশাপাশি বিষমুক্ত সবজি বাগানের ও উদ্যোগ নেওয়া হয় কিছু থানায়। সরেজমিনে ঘুরে তার মধ্যে সফল সবজি বাগানের নকশা মিলে বিশ্বম্ভরপুর থানার প্রাঙ্গনে। সেখানে গিয়ে দেখা যায় এবং ক্যামেরায় ফুঁটে উঠে থানার ওসি ইকবাল হোসেনের কৃতকার্যের সফলতার চিত্র।

জানা যায় ওসি ইকবাল হোসেনের নিজস্ব প্রচেষ্টায় ৪ একর জায়গার মধ্যে খালি জায়গার অনেকাংশে বিষমুক্ত সবজির বাগান।  যার মধ্যে রয়েছে টমেটো, মুলা, মিষ্টি কুমড়া, লাউ, পেঁয়াজ, রসুন, কাচামরিচ, বেগুন, শষা, বেন্ডি দেড়শ, ফুলকপি, লালশাক, পুইশাক, ভরভটি, আলু, করল্লা, আরও অনেক রকমের সবজিসহ দুটি পুকুরে মাছ চাষ করে সফলতা ভোগ করছেন।

অনেক  ধরনের বিভিন্ন রকমের ফুল ও সবজি চাষ করায় থানায় আসা নিতে আসা সেবা গ্রহীতা ও দর্শনার্থীরা ফুলের মৌ মৌ গন্ধ উপভোগ করেন যা পরিবেশের ভারসাম্য রক্ষা করে  সুন্দর করে তুলেছে যা প্রশংসনীয়?

বিশ্বম্ভরপুর থানায় কর্মরত এসআই আঃ রহমান, এসআই সংকরের সাথে কথা বললে জানা যায় বিশ্বম্ভরপুর থানায় অফিসার ইনচার্জ হিসেবে (ওসি) মোঃ ইকবাল হোসেন যোগদানের পর থানার ভিতরে থাকা জলাশয় ও গর্ত ভরাট করেন। ভরাটকৃত খালি জায়গায় তিনি বিভিন্ন ধরনের ফুল ও শাক সবজির বাগান করার পরিকল্পনা করেন। পরে তিনি থানার মধ্যে সকল কাজ সম্পুর্ণ করে অবসর সময়ে সবজি বাগানের পরিচর্যা শুরু করেন।

থানার ওসি মোঃ ইকবাল হোসেন যোগদানের পর থেকে যেন চেহারা পাল্টে গেছে বিশ্বম্ভরপুর থানার ভেতরের অনেকাংশ।

বিশ্বম্ভরপুর থানার অফিসার ইনচার্জ মোঃ ইকবাল হোসেনের সাথে কথা বলে জানা যায় তিনি বলেন  আমাদের দেশে পরিবর্তনের প্রভাব পড়েছে তাই প্রতিটি মানুষ  যদি যার যার অবস্থান থেকে নিজের জায়গায় বাড়ির আঙ্গিনায় অবসর সময় টুকু কৃষি কাছে ব্যয় করেন তাহলে সফলতা ভোগ করতে পারবেন।

আমি আমার থানায় সবজি বাগান করে আমরা পুলিশ সদস্যরা বিষমুক্ত সবজি খেতে পারছি পাশাপাশি বিক্রিও করছি । তিনি আরও বলেন কৃষি কাজে সকলের মনোযোগী হওয়ার জন্য সকলের প্রতি আহব্বান জানান।#

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি: :

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial