September 26, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

মধুখালীতে ঢাকা মেডিকেল সার্ভিস রোগীদের সাথে প্রতারনা

1 min read
সাইন বোর্ডে বড়ো বড়ো করে লিখেছে

ছবি-দৈনিক ভোরের বার্তা

ফরিদপুরের মধুখালী রেলগেট এলাকায় অবস্থিত ঢাকা মেডিকেল সার্ভিসেস নামে একটি ডায়াগনস্টিক সেন্টার থাকলেও তারা সাইন বোর্ডে বড়ো বড়ো করে লিখেছে ঢাকা ডায়াগনস্টিক সেন্টার প্রাঃ ক্লিনিক।

সরেজমিনে খোজ নিয়ে যানা গেছে ক্লিনিক পরিচালনা করার মত কোন অনুমতি তাদের নাই। তারপরেও নিয়ম নীতির তোয়াাক্কা না করে ক্ষমতার অপব্যবহার করে ক্লিনিকের কার্যক্রম চালু  রেখেছেন।

সাইনবোর্ডে বেশ কজন ডাক্তারের নাম লেখা রয়েছে তারা এখানে নিয়মিত চিকিৎসা প্রদান করেন কিন্তু একাধিক ডাক্তারের সাথে যোগাযোগ করলে তারা বলেন বর্তমানে এখানে রোগি দেখেন না, কিন্তুু সাইন বোর্ডে ডাক্তারের নাম ব্যবহার করে সেবা প্রত্যাসী রোগিদের সাথে প্রতারনা করা হচ্ছে।

সপ্তাহে দুজন ডাক্তার রোগি দেখেন তারা হলেন ডাক্তার লক্ষী রানী দত্ত ও ডাক্তার সঞ্জীবন পাল বাপ্পি।তাদের গাড়িতে করে আনতে হয় জেলা শহর ফরিদপুর থেকে তারের আনতে যে পরিবহন খরচ হয় সেটি বহন করে নির্দিষ্ট ঔষধ কোম্পানি।

বিনিময়ে দুজন ডাক্তারকেই প্রতিটা ব্যবস্থাপত্রে লিখতে হবে নির্ধারিত কোম্পানির ঔষধ । ঢাকা ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপক কল্যাণ দাস এ কাজটি করে থাকেন।ডাক্তার লক্ষী রানী দত্ত এবং ডাক্তার সঞ্জীবন পাল বাপ্পির কাছে বিষয়টি জানতে চাইলে তারা এই এ বিষয়ে কিছু জানেন না বলে এ প্রতিনিধিকে জানান।

এ ধরনের চুক্তি অবৈধ, রোগিদের সাথে এক প্রকার প্রতারনা। এ ধরনের চুক্তি করলে ডাক্তার অপ্রয়োজনীয় ও মানহীন ঔষধ লিখতে বাধ্য হন।চুক্তির কারনেই মুলত ঔষধ কোম্পানির বিক্রয় প্রতিনিধিরা রোগিদের ব্যবস্থাপত্রের ছবি তোলেন এবং পরীক্ষা করে দেখেন তাদের ঔষধ লেখেছে  কিনা।

এ বিষয়ে ঢাকা মেডিকেল সার্ভিসেস ও ক্লিনিকে সাংবাদিকদের একটি প্রতিনিধি দল তথ্য সংগ্রহে গেলে ঢাকা ডায়াগনস্টিক সেন্টারও প্রাঃ ক্লিনিকের  আংশিক মালিক সৈলেন কুমার বিশ্বাস সাবেক এক সচিবের নাম ব্যবহার করে সাংবাদিকদের সাথে অসভ্য আচড়ন করেন এবং তথ্য সংগ্রহে বাধা দেন।

 

এ ব্যপারে মধুখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা  কর্মকর্তা ডাঃ মুহাম্মাদ  আঃ সালামের কাছে জানতে চাইলে তিনি বলেন ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকে ডাক্তার যদি না আসেন তাহলে ডাক্তারের নাম ব্যবহার করা আইন পরিপন্থি শাস্তিযোগ্য অপরাধ। এছারা ক্লিনিকের অনুমোদন না থাকলে সাইনবোর্ডে ক্লিনিকের নাম ব্যবহার করা দন্ডনিয় অপরাধ।  মোবাইল কোর্ট পরিচালনা করে  আইনগত ব্যবস্থা  করা যেতে পারে।

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি

দৈনিক ভোরের বার্তা

 

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial