September 28, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

তুলির টানে একান্তে কাটানো অনুভূতির উপস্থাপনে সুদীপ্তা স্বর্নকার

1 min read
প্রকৃতির রহস্যময় রূপ আর পারিপার্শ্বিক

ছবি-দৈনিক ভোরের বার্তা

প্রকৃতি নিজেই যেন এক অদ্ভুত শিল্প। আমরা সকলেই এই অজানা শিল্পের ভেতর বসবাস করছি। আর এই প্রকৃতির রহস্যময় রূপ আর পারিপার্শ্বিক পরিবেশের মিশ্র অনুভূতিগুলো  ফুটিয়ে তোলেন শিল্পী সুদীপ্তা স্বণর্কার।

 

সুদীপ্তা স্বণর্কার খুলনা বিশ্ববিদ্যালয়ের ড্রয়িং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনের ২০১৪ – ২০১৫ সেশনের ছাত্রী ছিলেন। তিনি আইসিসিআর স্কলারশিপ পেয়ে চিত্রকলার ওপর পড়াশোনা শেষ করেছেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে।

 

বেনারসে তার একান্তে কাটানো দিনের রূপ-রঙ অথবা সুর-কোলাহল এই সব কিছুর ঠাই মিলেছে সম্প্রতি তার -” দ্যা সাইলেন্ট অবজারভেশন ” নামক একক প্রদর্শনীতে। এটি তার দ্বিতীয় একক প্রদর্শনী। এটি উত্তরপ্রদেশের মির্জাপুরের হোটেল গ্যালাক্সিতে ২৫ আগস্ট থেকে ২৬ আগস্ট প্রদর্শিত হয়। এর আগে বেনারসে অধ্যয়নরত অবস্থায় তিনি তার একক প্রদর্শনী  “ইনার  ইম্প্রেসন” করেন।

 

 

বেনারসের প্রাকৃতিক পরিবেশ ও বিভিন্ন অবজেক্টকে তিনি গভীরভাবে উপলব্ধি করার সুযোগ পেয়েছেন। শিল্পীর সেখানকার জীবনযাপনের একান্ত অনুভূতির উপস্থাপন  দর্শককে বারবার ভাবাবে। মুহুর্তগুলোর চিত্রায়ণ দর্শক মনে ভিন্ন অনুভূতি দেবে, যা শিল্পীর ভাবনার সাথে নতুন মাত্রা যোগ করবে। অনিয়মিত রেখা আর রঙের বিন্যাসে দেখা যায় কখনো তার অনুভূতির প্রকাশ হয়েছে সরল আবার কখনও সেই শেকড় লতাপাতার মতোই জড়ানো। যেন অনুভূতির ভেতরে প্রবেশ না করে দূর থেকেই তার রস আস্বাদন।

 

 

এছাড়া ছবিতে শিল্পী ভাবনায় কোন বাধ্য বাধকতা রাখেননি, ধরা বাধা অর্থও দাঁড় করান নি। সেক্ষত্রে এখানে দর্শকের নিজস্ব অবস্থান থেকে চিন্তার স্বাধীনতা র‍য়েছে। কিছুক্ষনের জন্যে দর্শক হারিয়ে যাবে বানারাসের অলি গলির পেচানো রাস্তায়। শিল্পীর এ ধরনের অনুভূতিগুলোর জন্মস্থানেই এর উপস্থাপন যেন আরও যথার্থতা এনে দিয়েছে এ এক্সিবিশন এর।

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial