October 1, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

রাশিয়ায় ওমিক্রনের নতুন সাব-ভেরিয়েন্ট-নিউজ ডেক্স  

1 min read
বিএ.৫ সাব-ভেরিয়েন্টের মাথাচাড়া দেওয়ার বিষয়ে

গত মাসেই ওমিক্রনের বিএ.এবং বিএ.সাব-ভেরিয়েন্টের মাথাচাড়া দেওয়ার বিষয়ে সতর্ক করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তরফে সংবাদ সংস্থা।

 

বিএ.৪ এবং বিএ.৫— রূপ বদলে ফের দুই শক্তিশালী সাব-ভেরিয়েন্টের উৎপত্তি ঘটিয়েছে করোনার অতি-সংক্রামক স্ট্রেন বলে পরিচিত ওমিক্রন। রাশিয়ায় তার মধ্যে একটি ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে দেশের এক জাতীয় স্বাস্থ্য পর্যবেক্ষণ সংস্থা।

 

ওই পর্যবেক্ষণ সংস্থার অধীনস্থ ‘সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট ফর এপিডেমিয়োলজি’-র জেনোম অনুসন্ধান দফতরের প্রধান কামিল খাফিজ়ব জানান, এখনও পর্যন্ত দু’টি জাতীয় গবেষণা কেন্দ্রে ‘বিএ.৪’ নামে ওমিক্রনের ওই সাব-ভেরিয়েন্টের হদিস মিলেছে। তিনি জানান, নমুনাগুলি মে মাসের। তবে ‘বিএ.৪’ স্ট্রেনটি ছড়ালেও রাশিয়ায় এখনও পর্যন্ত সংক্রমিতদের ৯৫ শতাংশের শরীরেই ওমিক্রনের বিএ.২ ভেরিয়েন্টই রয়েছে বলে জানিয়েছেন খাফিজ়ব।

 

গত মাসেই ওমিক্রনের বিএ.৪ এবং বিএ.৫ সাব-ভেরিয়েন্টের মাথাচাড়া দেওয়ার বিষয়ে সতর্ক করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তরফে। হু জানায়, যে সব দেশে টিকাকরণের হার কম সেখানে এই দুই অতি-সংক্রামক স্ট্রেন দ্রুত বংশ বিস্তার করছে। যদিও এখনও বিশ্ব জুড়ে করোনা সংক্রমণের মূল কারণ ওমিক্রনের বিএ.২ স্ট্রেনই।

 

নিউজ ডেক্স

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial