September 28, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

সুন্দরবনের ইকোট্যুরিজম এবং সংরক্ষণ পরিকল্পনা বিষয়ক কর্মশালা-দৈনিক ভোরের বার্তা

1 min read
ইকোট্যুরিজম এবং সংরক্ষণ পরিকল্পনা

ছবি-দৈনিক ভোরের বার্তা

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ‘বৃহত্তর সুন্দরবনের ইকোট্যুরিজম এবং সংরক্ষণ পরিকল্পনা’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

এ কর্মশালায় সরকারি-বেসরকারি ৬টি সংস্থার সাথে বিভিন্ন ক্ষেত্রে ইউএসএইড’র বাংলাদেশ ইকোট্যুরিজম এন্ড কনজারভেশন এলায়েন্স (বিইসিএ) এর এমওইউ স্বাক্ষরিত হয়। বুধবার (০৬ এপ্রিল) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ কর্মশালায অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা বলেন, সুন্দরবন বাংলাদেশের জন্য আশীর্বাদস্বরূপ। সুন্দরবনের প্রাকৃতির সৌন্দর্য দেখে আমরা যেমন মুগ্ধ হই, তেমনি সুন্দরবন আমাদের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে। সুতরাং শুধুমাত্র পর্যটন শিল্প রক্ষায় নয়, আমাদের নিজেদেরকে রক্ষার জন্যও সুন্দরবন নিয়ে ভাবতে হবে।

তিনি আরও বলেন, স্থানীয় জনগোষ্ঠীর লোকায়ত জ্ঞান এবং সাংস্কৃতিক ঐতিহ্য ইকোট্যুরিজম উন্নয়নের সম্পদ হতে পারে। কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউএসএইড’র প্রাইভেট এন্টারপ্রাইজ অফিসার ক্রিস মেজারভি, যুক্তরাষ্ট্রের মাইলস পার্টনারশীপের ভাইস-প্রেসিডেন্ট (রিসার্চ এন্ড ইনসাইট) ক্রিস এডামস্, খুলনা রেঞ্জের ট্যুরিস্ট পুলিশের এসপি দেওয়ান লালন আহমেদ ও ট্যুর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের প্রেসিডেন্ট মো. মঈনুল ইসলাম।

‘গ্রেটার সুন্দরবনস্ ইকোট্যুরিজম অ্যান্ড কনজারভেশন অ্যালায়েন্স’ শীর্ষক কী-নোট উপস্থাপন করেন ইউএসএইড’র বাংলাদেশ ইকোট্যুরিজম এন্ড কনজারভেশন এলায়েন্স’র চিফ অব পার্টি এবং সলিমার ইন্টারন্যাশনাল এর সিইও ক্রিস শীক। স্বাগত বক্তব্য রাখেন ইউএসএইড’র বাংলাদেশ ইকোট্যুরিজম এন্ড কনজারভেশন এলায়েন্স’র ডেপুটি চিফ অব পার্টি এবং জার্নি প্লাস এর সিইও তৌফিক রহমান।

কর্মশালায় টেকনিক্যাল সেশন পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. ওয়াসিউল ইসলাম এবং সলিমার ইন্টারন্যাশনালের কনজারভেশন এন্ড কমিউনিটি ডেভেলপমেন্টের পরিচালক ক্লোই কিং। কর্মশালায় সুন্দরবন সংশ্লিষ্ট নানা শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

কর্মশালায় সুন্দরবনের ইকোট্যুরিজম উন্নয়নে বিভিন্নমুখী পরিকল্পনা, পরামর্শ ও উদ্যোগের বিষয় জানিয়ে এ বিষয়ে ওয়েবসাইট, অ্যাপসহ ডিজিটাল প্রযুক্তির ব্যবহার, সুন্দরবন সন্নিহিত এবং বনের ওপর নির্ভরশীল জনগোষ্ঠির মধ্যে সচেতনতা তৈরি, আর্থ-সামাজিক ক্ষেত্রে পরিবর্তন সাধন, নিরাপত্তা, অবকাঠামো ও যোগাযোগ সুবিধা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করা হয়।

খুবি প্রতিনিধি:

দৈনিক ভোরের বার্তা

 

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial