September 28, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

শ্রীনগরে কলাপাড়ায় ড্রেজার দিয়ে পুকুর ভরাট ঝুঁকিপূর্ণ কৃষকের ফসলি জমি

1 min read

মুন্সীগঞ্জের শ্রীনগরে ফসলী ধানি জমিতে অবৈধভাবে ড্রেজারের লোহার পাইপ লাইন টেনে ফসলের ক্ষতি করে পুকুর ভরাটের অভিযোগ উঠেছে।

গত কয়েকদিন ধরে উপজেলার কোলাপাড়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের দক্ষিণ পাইকশা, ৬নং ওয়ার্ডের কেয়টচিড়া ১নং ওয়ার্ডের উত্তর কোলাপাড়া এলাকায় ফসলী জমিতে অবৈধভাবে ড্রেজারে লোহার পাইপ টেনে ফসলের ব্যাপক ক্ষতি করে পুকুর ভরাট করছে একটি সিন্ডিকেট।

নিয়মনীতির তোয়াক্কা না করে এই সিন্ডিকেট চক্রটি এলাকার নিরীহ কৃষকের ফসলীর জমির উপর দিয়ে ড্রেজারের পাইপ টেনে বালি ভরাট করছে একটি ড্রেজার সিন্ডিকেট। ফসলী ধানী জমির উপর বালি পড়ে ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। ড্রেজার সিন্ডিকেটটি এলাকায় প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ কথা বলতে সাহস পাচ্ছে না।

সরেজমিনে কোলাপাড়া ইউনিয়ন ঘুরে দেখা যায়, দক্ষিন পাইকশা ৮নং ওয়ার্ডের প্রায় ৩০একর ফসলী ইরি,বোরো ধানী জমির উপর দিয়ে ড্রেজার লোহার পাইপ টেনে রশিদ শিকদারগংয়ের  ২একরে একটি পুকুর ভরাট করে শ্রেণী পরিবর্তন করছে ঐ এলাকার বহিস্কৃত আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম শামীম, মিন্টু বেপারী, আলমগীর মাঝি, শাহিন চৌধুরী, সাবেক  মেম্বার ওহাব দেওয়ান, ৮নং ওয়ার্ড ইউপি সদস্য সোহেল গং।

ঢাকা মাওয়া এক্সপ্রেসওয়ের পশ্চিম ঘেঁষে রাস্তায়  ড্রাম ট্রাক দিয়ে বালু এনে ড্রেজারের মাধ্যমে ৬নং ওয়ার্ডের কেয়টচিরা এলাকার ফসলী জমি ভরাট করছে কোলাপাড়া ইউনিয়ন যুৃবলীগ বহিস্কৃত নেতা মুনসুরুল আলম কুতুব ও কালা স্বপন। ১নং ওয়ার্ডের উত্তর কোলপাড়ার ফসলী জমির উপর ড্রেজারে লোহার পাইপ বসিয়ে কৃষিজমির শ্রেনীর পরিবর্তন করে ভরাট করছে উপজেলা বিএনপির সভাপতি মমিন আলীর হয়ে তদারকী করছে শামীম নামে একজন।

স্থানীয় কোলাপাড়া গ্রামের কৃষক আজাহার দেওয়ান ও দক্ষিণ পাইকশা গ্রামের কৃষক রহিম খাঁ বলেন, এই ড্রেজার সিন্ডিকেটরা প্রভাব খাটিয়ে আমাদের ফসলী জমির উপর দিয়ে জোর পূর্বক  ড্রেজার পাইপ টেনে ফসল নস্ট করে বালি ভরাট করছে।

এদের বিরুদ্ধে আমরা কেউ কিছু বলতে পারছি না।শ্রীনগর সহকারী কমিশনার(ভুমি) ব্যারিস্টার সজিব আহম্মেদ বলেন, অবশ্যই যারা ভরাট করছে তারা টাকা দিয়ে ভরাট করছে।শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষ বলেন, অবৈধ ড্রেজার দিয়ে কেউ মাটি কাটলে আমরা আইনগত ব্যবস্থা নিব।

আর কেউ শ্রেণী পরিবর্তন করলে দন্ডনীয় অপরাধ। আমরা একটু সরেজমিনে দেখে আইনগত ব্যবস্থা নিব।

তারিকুল ইসলাম স্টাফ রিপোর্টারঃ

দৈনিক ভোরের বার্তা

 

 

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial