September 28, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

নিষেধাজ্ঞার জেরে রাশিয়া থেকে ৯ লক্ষ কোটি টাকা আদায়ে সমস্যা হবে ব্যাঙ্কগুলির-ফ্যাক্ট রাশিয়া ইউক্রেন যুদ্ধ

1 min read
ভ্লাদিমির পুতিনের দেশের বিরুদ্ধে

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার পর ভ্লাদিমির পুতিনের দেশের বিরুদ্ধে নানা আর্থিক বিধিনিষেধ জারি শুরু করেছে ওয়াশিংটন

পাওনার পরিমাণ ৯ লক্ষ ১৫ হাজার কোটি টাকারও (প্রায় ১২,০০০ কোটি ডলার)-ও বেশি। কিন্তু আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার নিষেধাজ্ঞার জেরে সংশ্লিষ্ট দেশগুলির বিভিন্ন ব্যাঙ্ক থেকে ওই অর্থ আপাতত রাশিয়া থেকে আদায় করতে পারবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। এমনকি, রাশিয়ার মাটিতে থাকা তাদের বিভিন্ন স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত হওয়ারও আশঙ্কা রয়েছে।

 

ঞগত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার পরে ধাপে ধাপে ভ্লাদিমির পুতিনের দেশের বিরুদ্ধে নানা আর্থিক বিধিনিষেধ জারি শুরু করেছে ওয়াশিংটন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের এই উদ্যোগে শামিল হয়েছে ইউরোপের বিভিন্ন দেশও। সরকারি স্তরের পাশাপাশি ওই দেশগুলির নানা বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানও মস্কোর সঙ্গে ব্যবসায়ীর যোগাযোগে ইতি টানতে শুরু করেছে।

 

আমেরিকার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক গোল্ডম্যান স্যাক্স বৃহস্পতিবার জানিয়েছে, আর্থিক নিষেধাজ্ঞার পথে হেঁটে তারা রাশিয়ার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করছে। আমেরিকার এবং পশ্চিমী দেশগুলির বিভিন্ন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানও একটি পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে। রুশ সরকার এবং সে দেশের বিভিন্ন ব্যবসায়িক সংস্থার থেকে গোল্ডম্যান স্যাক্সের প্রাপ্য ১০ বিলিয়ন ডলার (প্রায় ৭৬,২০০ কোটি টাকা)।

নিষেধাজ্ঞার জেরে রাশিয়া থেকে ৯ লক্ষ কোটি টাকা আদায়ে সমস্যা হবে ব্যাঙ্কগুলির-ফ্যাক্ট রাশিয়া ইউক্রেন যুদ্ধ

নিউজ ডেক্স

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial