September 28, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

খুবি অধ্যাপকের নতুন গবেষণা গ্রন্থ ‘নাট্যকলায় বঙ্গবন্ধু-দৈনিক ভোরের বার্তা

1 min read
মো. রুবেল আনছারের লেখা নতুন বই 'নাট্যকলায় বঙ্গবন্ধু

ছবি-দৈনিক ভোরের বার্তা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কলা মানবিক স্কুলের ডিন বাংলা ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মো. রুবেল আনছারের লেখা নতুন বই ‘নাট্যকলায় বঙ্গবন্ধু’ প্রকাশিত হয়েছে।

 

সম্প্রতি বাংলা একাডেমী থেকে প্রকাশিত এ বইটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক লেখা নাটক সমুহের উপর একটি গবেষনাগ্রন্থ ।

 

জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১-২২ অর্থবছরের বাজেটে সারা দেশ থেকে পান্ডুলিপি বাছাই করে বাংলা একাডেমির পক্ষ থেকে একশ’টি গবেষনা গ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়া হয়। এই ‘জন্মশতবর্ষ গ্রন্থমালা’র ৫১তম প্রকাশনা এটি। এর প্রকাশক হিসেবে রয়েছেন বাংলা একাডেমির গবেষনা সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগের পরিচালক মোবারক হোসেন।

 

অধ্যাপক রুবেল আনছার বলেন, বাংলাদেশের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে অবদান এটি সর্বজনবিদীত। আর তার প্রত্যেকটি পদক্ষেপই ছিল যুগান্তকারী।  তাই যোগাশ্রয়ী শিল্পমাধ্যম হিসেবে নাট্যসাহিত্য ও নাট্যমঞ্চে বঙ্গবন্ধু এবং তার অবদানই যে বিষয়বস্তু হবেন এটিই স্বাভাবিক।

 

আমাদের বাংলা সাহিত্যের নাট্যকারগনও বঙ্গবন্ধুকে নিয়ে অনেক উৎকৃষ্ট নাটক রচনা করেছেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে সেগুলো দুই বাংলায় মঞ্চায়িত হয়েছে, প্রেরণা যুগিয়েছে। কিন্তু এগুলো নিয়ে উল্লেখযোগ্য কোনো গবেষণা ছিলো না। তাই নাট্যকলায় বঙ্গবন্ধুর স্থান কতটুকু তা তুলে ধরাই আমার লক্ষ্য ছিলো।

 

অনুভূতি ব্যক্ত করে তিনি ভোরের বার্তাকে বলেন, বাংলা একাডেমি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ টি গবেষণা গ্রন্থ প্রকাশ করছে। এর মধ্যে আমার বইটিকে স্থান দেওয়ায় আমি প্রকাশনা সংশ্লিষ্ট সকলের নিকট কৃতজ্ঞতা জানাচ্ছি। সাথে সাথে মুজিবর্ষ উদযাপন উপলক্ষে প্রত্যেকটি জেলা শিল্পকলা একাডেমীতে যে নাটকগুলো মঞ্চায়িত হয়েছে সেগুলোরও একটি সংকলন প্রকাশের দাবি করছি।  নতুবা পান্ডুলিপি আকারে থাকলে কালের বিবর্তনে হারিয়ে যেতে পারে।

খুবি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি-ইকরামুল হাসান

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial