September 26, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

আগৈলঝাড়ায় উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় উদ্বোধন-রিপোর্ট জগদীশ মন্ডল

1 min read
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের

ছবি-দৈনিক ভোরের বার্তা

প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচীর আওতায় ঝরে পড়া এবং কখনও স্কুলে যায়নি, এমন ৩০ শিক্ষার্থীকে নিয়ে বরিশালের আগৈলঝাড়ায় ভোস্ড উন্নয়ন সংস্থার বাস্তবায়নে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় উদ্বোধন করা হয়েছে

একই সাথে উপজেলার ৫টি ইউনিয়নে ৬০টি উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় কার্যক্রম শুরু করা হয়। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার গৈলা ইউনিয়নের রাহুতপাড়া গ্রামে কেন্দ্রটি প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত।

ভোস্ড উন্নয়ন সংস্থার বরিশাল জেলা সমন্নয়কারী ও স্কুল কর্মসূচীর প্রধান কর্মকর্তা মহাদেব দাসের সভাপতিত্বে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বরিশাল জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী

পরিচালক জানে-ই-আলম হাওলাদার, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা জামাল হোসেন গাজী, গৈলা ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটু, বরিশাল জেলা প্রোগ্রাম ম্যানেজার এসএম নিজাম উদ্দিম, উপজেলা মনিটারিং কর্মকর্তা মো. শাহআলম, ইউপি সদস্য মমতা বিশ্বাস, ওই বিদ্যালয়ের শিক্ষক  বাসনা বালা, সীমা আক্তার প্রমুখ।

বরিশাল জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক জানে-ই-আলম হাওলাদার বলেন, সরকারের উদ্দেশ্য হচ্ছে সবার জন্য মানসম্মত শিক্ষা  দেয়া কারিগরি শিক্ষায়

শিক্ষিত করে আগামী প্রজন্মকে জনসম্পদে পরিণত করা।কর্মসূচীর আওতায় আসা শিশুদের সুযোগ-সুবিধার কথা তুলে ধরে তিনি আরও বলেন, তাদের শিক্ষা কেন্দ্রের আওতাধীন শিক্ষার্থীদের পোশাক, স্কুল ব্যাগ, পাঠ্য বই, খাতা, পেন্সিল ও কলম প্রদান করা হয়। উপজেলায় ৬০টি উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটিতে ৩০জন শিক্ষার্থী নিয়ে পরিচালিত হবে।

প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত বলেন, যে বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষমাত্রা বাস্তবায়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের মধ্যে অন্যতম গুরুত্বপুর্ন পদক্ষেপএটি।

তিনি বলেন, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার অন্যতম সোপান হলো শিক্ষা আর এই শিক্ষা থেকে কোন শিশু যেন বাদ না যায় সে কারণে ঝরে পড়া ও কখনো বিদ্যালয়ে ভর্তি না হওয়া শিশুদের নিয়ে সরকারের এই পদক্ষেপ একটি যুগান্তকারী সূচনা।

তিনি এই প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ভোষ্ড উন্নয়ন সংস্থাকে সাধুবাদ জানান এবং তার পরিষদের পক্ষ থেকে  সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

আগৈলঝাড়া প্রতিনিধিঃ জগদীশ মন্ডল

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial