September 25, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

আমেরিকায় বম্ব সাইক্লোন প্রাকৃতিক বিপর্যয় – নিউজ ডেস্ক

1 min read
“বম্ব সাইক্লোন” প্রাকৃতিক বিপর্যয়টিকে এই নামেই

আবহাওয়া পরিস্থিতির তাৎপর্য বিবেচনা করে নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে জরুরি অবস্থা জারি করা হয়েছেঘূর্ণিঝড়ের গতিতে বইছে হাওয়াআর তাতে গতি পাচ্ছে তুষার-তাণ্ডব!

“বম্ব সাইক্লোন” প্রাকৃতিক বিপর্যয়টিকে এই নামেই অভিহিত করছেন আবহবিদেরা। শনিবার যার সাক্ষী থাকলেন আমেরিকার পূর্বাঞ্চলীয় প্রদেশগুলির কমপক্ষে সাত কোটি বাসিন্দা।

গত বেশ কয়েক দিন ধরে একাধিক তুষারঝড়ের পূর্বাভাস ছিলই। পরে ‘ন্যাশনাল ওয়েদার সার্ভিস’ (এনডব্লুএস) নিশ্চিত করে যে শনিবার সকালে ঝোড়ো হওয়া শক্তিবৃদ্ধি করে ‘বম্ব সাইক্লোন’-এ পরিণত হয়েছে।

সঙ্গে দোসর ব্যাপক তুষারপাত। আবহবিদদের মতে, বেশ কয়েক বছর পরে এ রকম বরফঝড় দেখল নিউ ইয়র্ক, বস্টন এবং তার পড়শি শহরগুলি। দিনের শেষে উপকূলীয় অঞ্চলগুলিতে প্রায় এক ফুট পর্যন্ত বরফ জমার আশঙ্কা ছিলই।

কি‌ছু কিছু জায়গায় তা তিন ফুট পর্যন্ত পৌঁছে গিয়েছে বলে জানিয়েছে প্রশাসন। লক্ষাধিক বাড়িতে ব্যহত হয়েছে বিদ্যুৎ সংযোগ। বিস্তীর্ণ অঞ্চল জুড়ে যান চলাচলের ক্ষেত্রেও দেখা দিয়েছে অচলাবস্থা।

আবহাওয়া পরিস্থিতির তাৎপর্য বিবেচনা করে নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ সময়ে বিপর্যস্ত এলাকার বাসিন্দাদের খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে পা না-রাখার আবেদন জানিয়েছে প্রশাসন।

নিউজ ডেক্স

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial