October 1, 2022

দৈনিক ভোরের বার্তা

সঠিক পথে সত্যের সন্ধ্যানে

বোয়ালমারীতে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন- হুমকিতে কৃষি জমি  

1 min read
বিশাল পুকুর পূনর্খননের কাজ করছে একই ইউনিয়নের

ছবি-দৈনিক ভোরের বার্তা

উপজেলার ঘোষপুর ইউপি চেয়ারম্যান ইমারান হোসেন নবাবের নাম ভাঙ্গিয়ে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে নিজের বিশাল পুকুর পূনর্খননের কাজ করছে একই ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের মো. রফিকুল ইসলাম।

 

তিনি দুইমাস মেয়াদী চুক্তিবদ্ধ  করেছেন মধুখালীর ড্রেজার ব্যবসায়ী সুমন শেখের সঙ্গে। আর উত্তোলনকৃত বালু তারা মোটা অর্থের বিনিময়ে সরবরাহ করছেন এলাকার বিভিন্ন ব্যক্তি  ও পরিবারের ভরাট কাজে।

 

ড্রেজার দিয়ে দীর্ঘ দিন ভূগর্ভ থেকে বালু উত্তোলনের ফলে আশপাশের কৃষি জমি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় সংশ্লিষ্ট জমির মালিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে। এলাকাবাসী সূত্রে জানা যায়,প্রায় এক সপ্তাহ ধরে রফিকুল ইসলামের পুকুরে ড্রেজার দিয়ে বালু তোলার কাজ চলছে। লম্বা পাইপ যোগে বালু নেয়া হচ্ছে প্রায় দেড় কিলোমিটার দূরে খামারপাড়া গ্রামের আ.গাফফার শেখের পুকুরে।

 

তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যান ইমরান হোসেন নবাবের আপন বড় ভাই বলে জানা গেছে। পুকুর ভরাটে আ. গাফফার ড্রেজার মালিকের সঙ্গে চার লক্ষ টাকায় চুক্তিবদ্ধ হয়েছেন বলে জানায়। এ বিষয়ে জানতে চাইলে পুকুর খননকারী রফিকুল ইসলাম বলেন,চেয়ারম্যান নবাব সাহেবের সঙ্গে  আলোচনা করেই পুকুরে ড্রেজার বসিয়েছি। বালুও যাচ্ছে তার ভাইয়ের পুকুরে।

 

সব কিছুর দায়-দায়িত্ব চেয়ারম্যানের উপর।পুকুর খনন কাজ শেষ হতে মাস-দুয়েক লাগতে পারে বলে জানান রফিকুল ইসলাম। ড্রেজার মালিক সুমন শেখ বলেন,বর্তমানে ড্রেজারের মালিক রফিকুল ইসলাম ও চেয়ারম্যান সাহেব। আমি শ্রমিক হিসাবে কাজ করছি মাত্র। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার কয়েকজন কৃষক বলেন,চলমান খননকৃত  পুকুরটির চার পাশেই কৃষি জমি।

 

দুই মাস ধরে ড্রেজার দিয়ে বালু তুললে এসব জমি পুকুরে বিলীন হয়ে যাবের আশঙ্কা রয়েছে ।এ কাজে চেয়ারম্যান সম্পৃক্ত আছে বলে আমরা মুখ খুলতে পারছি না। জানতে চাইলে চেয়ারম্যান ইমরান হোসেন নবাব বলেন,ড্রেজারের সাথে সম্পৃক্তরা আমার আত্মীয়-স্বজন। তারা তো নিজেদের জায়গা থেকে বালু তুলে নিজেদের জায়গায় ফেলছে।

 

এতে ক্ষতির কি আছে?তিনি সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন,ড্রেজার অবৈধ কে বলেছে? যদি সেটা অবৈধই হয় তাহলে প্রশাসন এসে ভেঙ্গে দিক। এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি)মারিয়া হকের সাংবাদিকদের বলেন,এ ব্যাপারে কেউ কোন অভিযোগ করেনি। খোঁজ-খবর নিয়ে সত্যতা পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

আলফাডাঙ্গা(ফরিদপুরপ্রতিনিধিঃফরিদপুরের বোয়ালমারী

 

দৈনিক ভোরের বার্তা

Leave a Reply

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
Social media & sharing icons powered by UltimatelySocial